DEHLIJ

কামাল হোসেন

মুজিবর

কামাল হোসেন



দেশের কথা বলতে গেলে
বুক ফুলিয়ে চলতে গেলে
যার ছবিটি ভাসে চোখের পর,
যার কাছে এ দেশটা ঋণী
আমরা সবাই তাঁকে চিনি
সেই মানুষের নামটি মুজিবর।


বাংলাদেশের স্বাধীনতা
কারই অবদান,
কার ডাকেতে লক্ষ মানুষ
দিয়েছিলো প্রাণ,
কাকে দেখে পাকিস্তানি
কাঁপতো থর থর,
আর কেউ নয় সেই মানুষের
নামটি মুজিবর।


কে দিয়েছে বজ্রকন্ঠে
স্বাধীনতার ডাক,
কার ইশারায় যুদ্ধে গেলো
আম জনতার ঝাঁক।

দেশকে ভালে বাসতো যিনি
সারা জনম ভর,
সে যে হলো জাতির জনক
নামটি মুজিবর।


আমায় কেন চিনতে হবে



আমায় কেন চিনতে হবে আমি এমন কেউ না,
দোহাই আমার পরিচয়টা জানতে কেউ চেওনা।

আমি যে এক ব্যর্থ মানুষ দুর্ভাগাদের দলে,
ধরলে সোনা হয়যে মাটি, এমন কপাল হলে।

কত্তো কিছু চেয়েছি হতে , কিছুইতো আর হলো না,
এসব নিয়ে খুঁটা মেরে আমায় কিছু বলো না।

তবে আমি মানুষের মতো এক, মানুষ হতে পেরেছি।
বিবেকের কাছে প্রশ্ন রাখি আমি কী তবে হেরেছি?

আমার দ্বারা কেউ কখনো হয়নি ক্ষতি সাধিত,
কারণ আমি বিবেকের কাছে সকল সময় বাধিত।


মিথ্যেবাদি


আমি ভীষণ ভালো আছি
আছি মহা সুখে,
হেসে খেলে দিন কেটে যায়
কি আনন্দ বুকে।


আমার কোন দুঃখও নেই
নেই কষ্ট মনে,
কন্নাতে চোখ ভাসাই নাতো
আমি সংগোপনে।


ঘর সংসার নিয়ে কোন
চিন্তিত নয় আমি,
আমার সাথে কেউ কোনদিন
করেনা হারামি।


এসব মিথ্যে বয়ান দিয়ে
সান্ত্বনা দিই রোজ,
আমার মতো মিথ্যেবাদির
কেউ রাখেনা খোঁজ।


মনের কষ্ট মনেতে রয়
হয়তো হবে জয়,
প্রতিটি দিন যাচ্ছি করে
সুখের অভিনয়।


কষ্ট



কষ্ট যদি বেচা যেতো
পাল্লাতে মাপ করে,
আমার কষ্ট বেচে দিতাম
খুবই সস্তা দরে।


সুলভ দামে বেচলেও তো
পাবো অনেক টাকা,
চিন্তা ছাড়া বাকী জীবন
হবে সুখে থাকা।


কষ্ট আমার কিনতো যদি
কোন দোকানদার
আমার মতো শ্রেষ্ঠ ধনী
কেউ হতোনা আর।


আমার মতো এতো কষ্ট
অন্য কারো নাই,
কিনবে নাকি কষ্ট আমার
কোন ক্রেতা ভাই!


আমার জমা কষ্টগুলো
খাঁটি শতভাগ,
হ্নষ্ট পুষ্ট কষ্টগুলোর
কোত্থাও নেই দাগ।



আমি মানুষ




আমি মানুষ, মানবিক গুন রয়েছে আমার মাঝে,
ন্যায় নীতিতে অটল থাকি আমি সকল কাজে।

অন্য জনের কষ্ট দেখে ব্যথিত হই সম
সত্যি কথা বলতে আমি করি না নম নম।

খাওয়ার জন্য বাচি নাতো বাচার জন্য খাই
লোভ লালসা দেয়নি মোটেও মনের মাঝে ঠাই।

হন্য হয়ে ছুটি নাতো সম্পদেরই পিছে
সঙ্গে কিছু যাবে নাতো গেলে মাটির নিচে।

কালো টাকার পাহাড় গড়ে কী লাভ হবে তাতে
সকল ধনের হিসাব নিবে খোদা নিজের হাতে।

অপুরন্ত ধন সম্পদ যতই কিছু থাক,
সবই ছেড়ে যেতে হবে দয়াল দিলে ডাক।


No comments

FACEBOOK COMMENT