DEHLIJ

মাহমুদ কামাল

আয়না

মাহমুদ কামাল




কেন ফিরিয়ে দিচ্ছো আমাকে ক্রর  বর্তমান
এখন সকালবেলা
তুমি দেখতে না পেলেও
এখনো সবুজ দেখো আমার পেছনে
এখনো বাতাস আমাকে দোলা দিয়ে যায়
তবু কেন ফিরিয়ে দিচ্ছো আমাকে
শনপাপড়ির মতো চুল বলে?
খরায় চৌচির হওয়া জমির মতো
এই মুখ আমার তো নয়
আমিতো সময়কে বাঁধতে চেয়েছি
নদীর স্রোতের সাথে যখন ভেসেছি
সময়ও আমার সাথে আত্মীয়তা করে
ভেসে গেছে শরীরে যৌবনে
হাওয়ার ভেতরে যখন আমার শরীর
সময় তখন খুব আহ্লাদ করেছে
কেন তবে ফিরিয়ে দিচ্ছো তুমি

তবে কি বিশ্বাস ঘাতক হয়ে
আয়নার ভেতর আয়না আমাকে শাসায়
এইযে আমি আমিইতো ঠিক আমি
আয়নার পেছনো আয়না তবে পেছনে তাকাও
সমস্ত সৌন্দর্সহ দেখো এক রূপবতী নারী
তবুও আমাকে তুমি প্রষ্ফুটিত না করে
কেন যে ফিরিয়ে দিচ্ছো প্রতিবিম্ব 
প্রশ্নবিদ্ধ করে


আলোর অধিক তিনি


আলোর অধিক তিনি
পথ ও পথিকের আভাস ইঙ্গিত
পাহাড়ের চেয়েও বড়ো
সাগরের অতল গহীন তিনি
জীবনকে নিয়মের মাঝে
বেধে দেন নতুন নিয়মে

সব শেষে সব পথ মিলায় যেখানে
সেখানেই তিনি দীপ্যমান


এই পথ দীর্ঘ পথ নিজেকে জানার ।
আলোর অধিক তিনি
সে আলোয় আলোকিত হতে
এসো বাঞ্চা করি।

চেনা অচেনার দ্বন্দ


চিনতে চিনতেই অচেনা হয়ে গেলে
তুমি কে?
বিস্ময়বোধের আড়ালে যে প্রশ্ন
চোখের পলকে ঘোরে শিল্প প্রতিমা
তুমি কি কখনো তবে তুমি ছিলে?
নাকি মানুষের আড়ালে মানুষ
তাহলে শুধুই ছায়!
হঠাৎ অস্ফুট স্বরে বলে উঠি
চিনেছি তোমাকে আমি, দৃঢ় ভাবে বলি
তুমি হলে মায়া ।

No comments

FACEBOOK COMMENT