DEHLIJ

অন্তিক চক্রবর্তী

কোভিড ১৯ ~~

অন্তিক চক্রবর্তী





অপেক্ষায় আছি সবুজের সাথে
কিছু কথা রয়ে গেছে বলে
সন্ধ্যা তারায়, জ্যোৎস্নায়
যৌবনবতী মাছিদের সংসার দেখবো বলে।

ফলবতী বৃক্ষ, দেবদারু, ঘাস-ফুল
আমাকে ছোঁবে না কেউ
পাখিদের ডাক, সকালের সুখ
সবাই এতো অন্ধকার কেন?

কোভিড ১৯
পশমের মত লেগে আছে দেহে
গাছের তলায়
কুয়াশায় ফেরি করা শীত
মায়াবতী মেঘ
অনেক দূরে সরে গেছে।

সমুদ্র সৈকতে হাঁটা হবে না সন্ধ্যায়
আযানের সাথে শঙ্খের প্রেম
গেরুয়া দুপুর, হলুদ বিকেল
ডলফিনের শিশুতোষ নাচ
বিলিকাটা নখে মাখনের চাষবাস

বড় সাধ ছিলো দেখার,
হবে না?
কোভিড ১৯, এতোটা কাছে না এলেও পারতে!

পশমী বাতায়নে সব হতো।



রাজনীতি ~~


এখন মৃত্যু
পুরনো দেয়াল থেকে আলগোছে খসে পড়া পলেস্তারা
শার্টের বুক থেকে টুপ করে খসে পড়া
একটা বোতাম
আলতো বাতাসে দুলে নিতান্ত অবহেলে
ঝরে যাওয়া পাতা
অথচ জীবন
দেয়ালের পলেস্তারা নয়
শার্টের বোতাম নয়
বৃন্তচ্যুত পাতা নয়

একটা শিশুর মৃত্যু হলে একটা সমুদ্র মরে যায়
একজন নারীর মৃত্যুতে মরে যায় আকাশ
একজন পুরুষের প্রয়াণে ধসে যায় পাহাড়

পুরুষগুলো মরছে
নারীগুলো মরছে
শিশুগুলো মরছে

মরে যাচ্ছে পাহাড়
মরে যাচ্ছে আকাশ
মরে যাচ্ছে সমুদ্র

তবুও এই ধ্বংসস্তূপের মধ্যে
কী নির্লজ্জ বেহায়ার মতো
মাথা উঁচু করে ঠিকই দাঁড়িয়ে থাকছে
রাজনীতি!

শূণ্যতা ~~


আমি ঝুলে আছি ঠিক এমন কোথাও- যে নগরের কড়িকাঠে একটা লাল ফুল ঘুমিয়েছে আলগোছে, যে বিষাদ সপ্তাহের গায়ে জড়িয়েছে মৃত শূন্যতা। আমার পথগুলোতে অনেক দিনের না দেখা আলোর ভীড়।


স্মৃতি ~~



হাতের তালু
এক টুকরো লাল টিপ
সূর্যোদয়ের সকাল
ধুলোমাখা শহর।

ভয়ার্ত বুক
ঈশ্বরীর অপেক্ষা
হুডখোলা রিকশা।

লেবু জল
স্টার কাবাব
পরোটা বনাম নানরুটি
চায়ে চুমুক
বলাকা সিনেমা হল
নীলক্ষেতের সিগন্যাল
বিরক্তির বারো মাস
নিউ মার্কেটের রৌদ
মান অভিমান খুনসুটি।

আমার কিছু বেঁচে থাকার সকাল ছিলো
এলোকেশী চুলে নাক ডুবানোর সকাল ছিলো
ঘুম ভাঙানোর সকাল ছিলো।
ঘুম থেকে উঠে জানান দেওয়ার সকাল ছিলো।

সব চুরি হয়ে গেলো
সব ছিনতাই হয়ে গেলো।

আততায়ী সময়ের হাতে আমি এক টুকরো নিরীহ স্মৃতির ফেলে আসা পথ মাত্র।


দূরত্ব ~~



দূরত্ব আসলে খুব কম তোমার সাথে আমার, মাঝখানে বয়ে গেছে ছোট নাফ নদী, অভিমান মোটে এই একটিই

বিশালতা বুঝি বলে বড়োর ছোটত্ব বুঝি, ফাঁকি বুঝি, ভেতরে যে মন থাকে, সেও-তো তিনভাগের চেয়ে বেশি জায়গা জুড়ে আমার, কখনো তুমি তা জেনেছিলে??

আমি তো পাখির বড়োত্ব মেপেছি চিরকাল, আকাশের বাটখারা দিয়ে।

লেখক

অন্তিক চক্রবর্তী। পাহাড় ও সমুদ্রের নগরী কক্সবাজারে জন্ম। পেশায় প্রকৌশলী। রাজনীতি ও সংস্কৃতির সাথে কৈশোর থেকে নিবিড় যোগাযোগ। অন্তর্জালে কবিতা এবং সমসাময়িক বিষয়ে লিখেন।

No comments

FACEBOOK COMMENT